পানির ঘাটতি পূরণ করবে যেসব খাবার

শারীরিক সুস্থতার জন্য প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। নিয়মিত ৭-৮ গ্লাস পানি পান করার কথা বলে থাকেন বিশেষজ্ঞরা। শরীরের জন্য পানি পান করা কতটা উপকারি তা অনেকেই জানেন না। শরীরে পানির ঘাটতি হলে অনেক সমস্যা দেখা দেয় এবং আমরা অনেকই আছি অলসতা বা কর্ম ব্যস্ততা জন্য পরিমাণ মত পানি পান করতে পারি না। পানির ঘাটতি পূরণে প্রয়োজনীয় কিছু খাবার রয়েছে যেগুলো আমাদের এই পানির ঘাটতি পুরনে অনেক সহায়ক। আজকে এই খাবারগুলো নিয়ে একটু জানার চেস্টা করব।আসুন তাহলে জেনে নেওয়া যাক পানির চাহিদা পূরণে যে সকল খাবার খাবেন-

আপেল
পানির চাহিদা পূরণে যে সকল খাবার খাবেন তার মধ্যে আপেলে অন্যতম।এতে থাকে ৮৫% পানি। অনেক মানুষ আপেলের পানির বিষয়টা জানেন না। তাছাড়াও এতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। আপেল নিয়মিত খেলে পানির ঘাটতি পূরন হয়।এবং ভিতর থেকে আমাদের শরীরকে আদ্র রাখার জন্য আপেল খুবই উপকারী একটি ফল। কাজের ফাকে অথবা টিফিনে চাইলেই অনায়াশে একটি আপেল খওয়া যায়।

শসা
শসায় পানির পরিমাণ ৯৬ শতাংশ। কাজের ফাঁকে ফাঁকে শসা খেতে পারেন। এটি পানির ঘাটতি মেটাতে সাহায্য করবে। তাছাড়াও শসা খেলে শারীরিক অনেক সমস্যা দূর হয়ে যায়। শসা খেলে কিডনিতে জমে থাকা পাথর বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়ে যায়।

দুধ
শরীর সুস্থ থাকার জন্য পানির চাহিদা মেটানোর জন্য বার বার পানি খাওয়ার চেয়ে একবার দুধ খাওয়া অনেক ভালো। কারণ হলো, দুধের তরল অংশটি শরীরে অনেক্ সময় স্থায়ী থাকে। দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে যা আমাদের শরীরে অধিক শক্তি যোগায়। তাই পানির পরিবর্তে দুধ খেতে পারেন যা আপনার শরীরের পানির ঘাটতি পূরন করতে পারেন।

টমেটো
শসার মতো টমেটোতেও ৯৬% পানি থাকে। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন ’সি’ ও ভিটামিন ‘এ’। নাস্তার সাথে আপনি চাইলে তাজা টমেটোর টুকরা খেতে পারেন।

লাউ
চাল কুমড়া, লাউ ইত্যাদি থেকে আমরা প্রচুর পানি পেয়ে থাকি। লাউয়ে পানি ছাড়াও রয়েছে ভিটামিন সি। লাউতে ক্যালরির পরিমাণ কম বলে বেশি খেলেও ওজন বাড়ার কোনো সুযোগ থাকে না। তাই রাতের বেলায় ভাতের পরিবর্তে লাউ খেতে পারেন।

দাঁতে শিরশির ভাব দূর করার উপায় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here