অকালে চুল পেকে যাওয়ার কারণ

অকালে চুল পেকে যাচ্ছে এর অন্যতম কারণ হচ্ছে শরীরের পর্যাপ্ত যত্নের অভাব। তাই অধিকাংশ মানুষের অকালে চুল পেকে যাচ্ছে। বয়সের সাথে সাথে চুল পাকবে এটাই স্বাভাবিক। কিন্তু নির্দিষ্ট বয়সের আগে যদি চুল পেকে যায় তাহলে তা লজ্জার কারণ হয়ে দাড়ায়। আর বর্তমান সময়ে খুব বেশি চোখে পড়ে যে নির্দিষ্ট সময়ের পূর্বেই চুলে পাক ধরে বা পেকে যায়। এই সমস্যার জন্য আমরা নিজেরাই দায়ী। নিজেদের কিছু ভুল অভ্যাসের জন্যই এমনটি হয়।

অকালে চুল পাকার কারণ কি? আসুন তাহলে অকালে চুল পাকার কারণ সম্পর্কে জেনে নেওয়া যাক-

মানসিক চাপ

কমবেশি আমরা সবাই মানসিক চাপে ভুগে থাকি। অনেক মানুষ অতিরিক্ত মানসিক চাপে ভুগে থাকে। যখন কোনো মানুষ অতিরিক্ত মানসিক চাপে থাকেন তখন নানা রকমের সমস্যা দেখা দিতে পারে। যেমন:- অনিদ্রা, ক্ষুধা পরিবর্তন, উদ্বেগ ইত্যাদি। তাই অকালে চুল পাকে। মানসিক চাপ কমানোর জন্য নিয়মিত মেডিটেশন করুন।

চুলে তেল না দিলে

যদি চুলে নিয়মিত তেল দেওয়া না হয় তাহলে আপনার চুল অকালে পেকে যেতে পারে। কারণ তেল চুলের স্বাস্থ ভালো রাখতে অনেক সাহায্য করে। কাজেই যারা চুল নিয়ে অধিক চিন্তিত অথবা যত্নবান তারা নিয়মিত চুলে তেল দিয়ে দেখতে পারেন ভালো ফল পাবেন।

সূর্যরশ্মি থেকে চুল বাচাতে ছাতার ব্যাবহার

অধিক সময় যদি আপনি রোদে কাটান তাহলে চুল অকালে পেকে যেতে পারে। সূর্যের অতি ক্ষতিকর রশ্মি ‍চুলে পড়লে চুল শুষ্ক এবং চুলের রং ধূসর হয়ে যায়। তাই সূর্যের আলো থেকে চুল রক্ষা করার জন্য ছাতা ব্যবহার করতে পারেন।

ধূমপান

ধূমপানের কারনে অকালে চুল পাকে। ধূমপান করলে আমাদের ফুসফুস অনেক ক্ষতিগ্রস্থ হয় সাথে ত্বক এবং চুলের উপরও অনেক খারাপ প্রভাব ফেলে।

চুলে রাসায়নিক প্রসাধনী ব্যবহার করলে

অনেকে চুলে বিভিন্ন ধরণের রাসায়নিক ব্যবহার করে থাকেন। তবে তারা এটা কখনো ভাবেনা যে তারা কী ধরণের প্রসাধনী প্রয়োগ করছেন। ফল স্বরূপ চুলের সমস্যার শুরু হয়। এসব কালার, জেল, ক্রিম, হেয়ার সিরাম, রাসায়নিক যুক্ত শ্যাম্পু, মাস্ক ইত্যাদির কারণেও অকালে চুল পেকে যেতে পারে।

সঠিক খাবার না খাওয়া

আমরা বর্তমানে অস্বাস্থকর খাবারের প্রতি বেশি দুর্বল। স্বাদ দেখে খাবার খাওয়ার কারণে বিভিন্ন ধরণের ভিটামিন বাদ পড়ে যায়। যার ক্ষতিকর প্রভাব আমাদের চুলেও পড়ে। মাথায় রাখতে হবে, খাদ্যে প্রয়োজনীয় ভিটামিন এবং পুষ্টি আমাদের চুলের স্বাস্থ ভালো রাখতে সাহায্য করে। তাই চুলের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া অনেক বেশি জরুরী। চুলের স্বাস্থ ভালো রাখার জন্য অবশ্যই ভিটামিন বি-১২ জাতীয় খাবার খেতে হবে।

সকল পরিবেশে নিজেকে মানিয়ে নেওয়ার উপায় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here