দাঁতের শিরশির ভাব দূর করার উপায়

আমাদের শরীরের অপরিহার্য কয়েকটি অঙ্গের মধ্যে দাঁত একটি। মনীষীরা বলেন দাতের মর্ম আমরা কেবল তখনই বুঝতে পারি যখন এটি আর থাকে না, তাই দাঁত থাকতে এর প্রকৃত কদর করা বা যত্ন নেওয়া উচিত। আর আমাদের জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত এই দাতের ব্যাবহার, ভূমিকা অপরিসীম। সাধারণত ঠান্ডা, টক, অতিরিক্ত গরম খাবার খেলে দাঁতের শির-শির করার সমস্যাটি শুরু হয়। যাদের এনামেল দুর্বল হয়ে যায় তখনই দাঁতের শিরশির ভাব বেড়ে যায়। এই সমস্যাটি শুরু হলে পানি ব্যাবহার করলেই শিরশির করবে। মেদিকেল সাইন্সের ভাষায় বা ডাক্তারদের মতে এটিকে সেনসিটিভিটি বলে। এই সমস্যাটি (শিরশির ভাব) দূর করার অনেক উপায়ই আছে।

আসুন তাহলে দাঁতের শিরশির ভাব দূর করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক-

বিশেষ ধরণের মাজন
এই সমস্যা থেকে রেহায় পেতে অনেক ধরনের মাজন রয়েছে। এগুলকে ডিসেনসিটাইজিং মাজন বা টুথপেস্ট নাকে পরিচিত। এই মাজনে বিশেষ ধরনের কিছু উপাদান থাকে যা উন্মক্ত স্নায়ুমুখগুলি ঢাকতে সহায়তা করে।

লবণ ও পানি
লবণ প্রদাহ কমাতে অনেক সাহায্য করে। প্রতিদিন অন্তত দুইবার সামান্য গরম পানি দিয়ে কুলকুচি বা গার্গল করতে পারেন তাহলে দাঁত শিরশির করা থেকে অনেক আরাম পাবে। একগ্লাস পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে নিন তারপর সেই পানি ৩০ সেকেন্ড মুখে রাখতে হবে।

হলুদ
আধা চামচ সর্ষের তেল, এক টেবিল চামচ হলুদ এবং আধা চামচ লবণ একসাথে মিশিয়ে সেই মিশ্রণ দাঁতে লাগালে দাঁতের শিরশির করার সমস্যা অনেক কমবে। হলুদে থাকা কারকিউমিন নামক উপাদান জীবাণুনাশক ও প্রদাহনাশক হিসাবে বেশ কার্যকরী।

গ্রিন টি মাউথওয়াশ
স্বাভাবিক নিয়মে গ্রিন টি বানান। তারপর গ্লাসে রেখে ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন। তারপর মাউথওয়াশ হিসাবে ব্যবহার করুন দিনে দুইবার করে। তাতে মুখের ভিতর ঝরঝরে এবং তাজা হয়ে যাবে।

ক্যাপসাইসিন জেল
মরিচের ঝালের পরিমাণ নির্ধারণ করে ক্যাপসাইসিন নাম একটি যৌগ। যেকোনো দাঁতের ব্যথা কমাতে এটি অনেক বেশি কার্যকরী। ক্যাপসাইসিন জেল স্বচ্ছন্দে ব্যবহার করতে পারেন। প্রথমদিকে একটু জ্বলবে কিন্তু সময়ের সাথে সাথে তা ঠিক হয়ে যাবে।

রসুন
একটি রসুন নিয়ে তা পেস্ট করুন। তার সাথে ২-৩ ফোঁটা পানি এবং সামান্য লবণ মিশিয়ে নিন। আক্রান্ত দাঁতে সেই মিশ্রণটি ব্যবহার করুন। এভাবেই কয়েক মিনিট রাখুন। তারপর লবণ দিয়ে কুলি করে নিন। দিনে দুইবার এমনভাবে করতে পারলে দাঁতের শিরশির অনুভূতি দূর করতে সাহায্য করবে।

ভ্যানিলা এক্সট্রাক্ট
তুলায় সাহায্যে ভ্যানিলা এক্সট্র্যাক্ট নিয়ে মাড়িতে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন। কিছুদিন ব্যবহারেই ফল পাবেন।

মধু
একগ্লাস হালকা গরম পানিতে এক চা চামচ মধু মিশিয়ে কুলকুচি করুন তাহলে দাঁতের শিরশির অনুভূতি থেকে মুক্তি পাবেন।

স্মৃতিশক্তি ভালো রাখার উপায় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here