সম্পর্ক ভালো রাখার উপায়

সম্পর্ক ভালো রাখার অন্যতম পূর্বশর্তহলো বিশ্বাস। যা সম্পর্ক স্থাপনের সবচেয়ে বড় মাধ্যম। বিশ্বাসের কমতি থাকলে কখনো কারো সাথে সম্পর্ক ভালো হয় না। আমরা আজকে চেষ্টা করব কি করে একটি সম্পর্ক ভালো রাখা যায়। একটি সম্পর্কের মূল ভিত্তি হিসেবে কাজ করে শ্রদ্ধা, ভক্তি আর ভালবাসা। আমাদের কম বেশি সবারই এমন হয় যে, কেউ একজনের সাথে মনের মত করে কথা বলছি, তাহলে ধরে নিতে পারেন তার সাথে আপনার সম্পর্কের ভিত অনেক শক্ত হচ্ছে। সম্পর্কে মধ্যে যেমন সব কিছু উজার করে শেয়ার করার ভালোদিক রয়েছে। তেমনি কিছু কিছু বিষয় গোপন করাও অনেক জরুরী। সম্পর্কের ভারসাম্য বজায় রাখার জন্য তা অনেক প্রয়োজনীয়। সেটা সব সময় আপনার রাখতে হবে।

আসুন তাহলে সম্পর্ক ভালো রাখার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক-

গোপন অভ্যাস
প্রতিটা মানুষের এমন কিছু অভ্যাস রয়েছে যা প্রিয়তমার সাথে বলতেও অনেক অস্বিস্তি লাগে। যদি আপনার কাছে মনে হয় যে অভ্যাসটি থাকে বললে খারাপ হবে না। তাহলে তার সাথে শেয়ার করতে পারেন। কিন্তু যদি আপনার কাছে মনে হয় যে তা অস্বস্তির বিষয় তাহলে কখনোই তা বলবেন না। মাথায় রাখবেন সঙ্গী হলেই যে তার সাথে সব শেয়ার করতে হবে বিষয়টা এমন কিন্তু না। কিছু কিছু বিষয় গোপন রাখা দোষের কিছু নয়।

পছন্দের মানুষের পরিবার নিয়ে ধারণা
পৃথিবীর সকল মানুষ আপনার পছন্দ মতো হবে তা কিন্তু না। এমন হতেই পারে যে আপনার স্বামী বা স্ত্রীর বাড়ির কোনো সদস্যকে আপনার পছন্দ না। সেটা আপনি আপনার সঙ্গীকে না বলাই উত্তম। কারণ আপনি মানুষ নিজের পছন্দ অপছন্দ থাকতেই পারে। সেটা স্বাভাবিক বিষয়। তবে সেটা নিজের মধ্যে লুকায়িত রাখুন না হলে এটার প্রভাব সম্পর্কের মধ্যে পড়তে পারে।

প্রাক্তনের ভালো দিক
নতুন সম্পর্কের সাথে যুক্ত হয়ে পিছনে ফিরে না তাকানোই ভাল। অনেকে আছেন যারা অতি আবেগী হয়ে প্রাক্তনের ভালো দিকগুলো নিয়ে সঙ্গীর সাথে আলোচনা করেন। যা আপনার সঙ্গীর মনে কষ্ট বা খারাপ লাগার জন্ম দিতে পারে। সম্পর্কের যত্ন নিতে কখনো এই ভূলগুলো করবেন না।

কোন খাতে অর্থ ব্যয় করেন
সংসার চালানোর জন্য দুজনেরই সমান অবদান থাকা প্রয়োজন। তবে আপনার ইনকামের টাকা আপনি কোন কোন খাতে ব্যয় করেন তা সঙ্গীকে না জানালেও চলবে। কারণ এসকল বিষয় জানানো তেমন জরুরী কোনো বিষয় না। জীবনের যে কথাগুলো গোপনীয়তার চাদরে মুড়ে রাখলে ভালো, তার মধ্যে এটি হলো অন্যতম।

স্মৃতিশক্তি ভালো রাখার উপায় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here