স্মৃতিশক্তি ভালো রাখার উপায়

বিভিন্ন কারণে আমাদের স্মৃতিশক্তি কমতে পারে। সেই সাথে বয়স হলে আস্তে আস্তে মস্তিষ্কের কোষগুলো বুড়িয়ে যায়। স্মৃতিশক্তি ভালো রাখার উপায় আছে অনেক।কোষগুলো স্বাভাবিক ক্ষমতা হারালে আস্তে আস্তে স্মৃতিশক্তি কমতে থাকে। কখনো যদি মস্তিস্কের স্বাভাবিক রক্তপ্রবাহ বাধাগ্রস্ত হয় তাহলে কোষগুলোর কার্যক্ষমতা কমে যায়। মেধা এবং অটুট স্মরণশক্তি মানুষের জন্মগত বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে যাতে স্মৃতিশক্তি না কমে যায় সেই জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে।

আসুন তাহলে স্মৃতিশক্তি ভালো রাখার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক-

পুষ্টিকর খাবার খান
আমাদের মস্তিষ্কের কার্যকারিতা বাড়ানোর জন্য অবশ্যই আমাদেরকে ভিটামিনযুক্ত খাবার খেতে হবে। ফল, শাক-সবজি, মাছ, মাংস, ডিম, দুধ, গমের রুটি প্রভৃতি যা মিনারেল ও প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহন করুন। প্রতিদিন পরিমাণ মতো বিশুদ্ধ পানি পান করুন। চিনি লবণ অনেক কমিয়ে খান। মাছ, তেলের বীজ, বাদাম ইত্যাদি স্নেহজাতীয় খাবার অনেক বেশি খেতে পারেন।

ব্রেন গেম খেলতে পারেন
এমন খেলা নিয়মিত খেলুন যে খেলা বুদ্ধি খাটিয়ে খেলতে হয় তাহলে স্মৃতিশক্তি বাড়তে অনেক সাহায্য করবে। বর্তমান সময়ে ইন্টারনেটে এমন ধরনের অনেক গেম আপনি চাইলেই পেয়ে যাবেন।

মানসিক চাপ কমান
মানসিক চাপ আমাদের ব্রেইনের অনেক ক্ষতি সাধন করে। আমাদের পর্যায়ক্রমে স্মৃতিশক্তি লোপ পায় এই মানসিক চাপের কারণে। তাই বিশেষ করে কাজের পরিবেশটা একটু সুন্দর করে গরে তোলার চেষ্টা করুন। প্রয়োজনে বন্ধু এবং ভালোবাসার মানুষ বাড়াতে পারেন। সব সময় আড্ডা বা বন্ধুদের সাথে সময় কাটানোর চেষ্টা করুন। তাহলে মন এবং কাজে ভালোভাবে মন বসবে।

পর্যাপ্ত ঘুম
সুস্থ থাকার জন্য ঘুমের কোনো বিকল্প নেই। ঘুমের অভাব শরীর এবং মনের উপর প্রভাব ফেলে। সুস্থ মানুষ কমপক্ষে ৭-৮ ঘন্টা ঘুমাতে হবে। তবে যদি আপনি ৫ ঘন্টার কম সময় ঘুমান তাহলে আপনার মস্তিষ্ক ক্লান্ত হয়ে যাবে। আর যদি ১০ ঘন্টার বেশি সময় আপনি ঘুমান তাহলে আপনার মস্তিষ্ক সজাগ হওয়ার সুযোগ পায় না।

লেখার অভ্যাস করুন
যে বিষয় আপনি মনে রাখতে চান সেই বিষয়টা লেখার অভ্যাস করে ফেলুন। বেশি বেশি লেখার মাধ্যমে ব্রেইনে অক্সিজেন এবং রক্তসঞ্চালন বারে।
হাটার অভ্যাস করুন
শরীর সুস্থ এবং সক্রিয় রাখার জন্য বাহিরে গিয়ে হালকা হাঁটাহাঁটি করুন। যাদের বয়স বেশি কিন্তু নিয়মিত ব্যায়াম করেন, সচল থাকেন, তাদের বৌদ্ধিক উন্নতি বেশ লক্ষণীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here