অনেক কিছুই রয়েছে যা আমাদের মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে তুলতে পারে। অনেক সময় আমরা যা খায় বা পান করি তা আমাদের মাইগ্রেন বাড়াতে অনেক সাহায্য করে। মাইগ্রেনের সমস্যা বাড়ার খাবার নিয়ে আজকে আলোচনা করব। কিছু খাবারের সমন্বয় রয়েছে যা মাইগ্রেন বাড়ায়। তবে নির্দিষ্ট করে বলা কোনো ভাবে সম্ভব না। তবে সাধারণ কিছু খাবার আছে যা মাইগ্রেন বাড়িয়ে তোলে।

আসুন তাহলে জেনে নেওয়া যাক কোন কোন খাবার মাইগ্রেনের সমস্যা বাড়াতে অনেক সাহায্য করে সেই সম্পর্কে-

ক্যাফেইন
যখন আমরা অতিরিক্ত ক্যাফেইন গ্রহন করে থাকি তখন মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে। পরিমিত ক্যাফেইন মাইগ্রেনের আক্রমণ থেকে রক্ষা করতে পারে। এমন কি তা মাথা ব্যথার উপশমও ঘটায়। তবে অতিরিক্ত পরিমাণে গ্রহণ করলে আবার মাথা ব্যথা বাড়তে পারে। কফি, চা, চকোলেট জাতীয় খাবারে ক্যাফেইন থাকে।

কৃত্রিম মিষ্টি
অনেক প্রক্রিয়াজাত খাবারে কৃত্রিম মিষ্টি ব্যবহার করা থাকে। যা চিনির বিকল্প হিসাবে ব্যবহার করা হয়। এইগুলো বেশির ভাগ সময় বিভিন্ন খাবারে বা পানীয়তে পাওয়া যায়। সেই কৃত্রিম মিষ্টিগুলো খাওয়ার পর মাইগ্রেনের কারণ হতে পারে।

অ্যালকোহল
মাইগ্রেনকে ট্রিগার করে এমন খাবারের মধ্যে অন্যতম হলো অ্যালকোহল। এক গবেষণায় জানা যায়, অ্যালকোহল যারা সেবন করেন তাদের ৩৫% এরও বেশি লোকের মাইগ্রেনের সমস্যা দেখা যায়। অতিরিক্ত অ্যালকোহল সেবনের কারণে ডিহাইড্রেশনের এবং মাথা ব্যথা হতে পারে।

আচার
আচার জাতীয় খাবারের মধ্যে উচ্চমাত্রায় টাইরামিন থাকে যার জন্য মাইগ্রেন বাড়তে পারে। বিভিন্ন ধরণের আচার রয়েছে যা মাইগ্রেনের জন্য দায়ী। সুতরাং আমাদের মাইগ্রেনের ব্যাথা হয় এমন সব আচার পরিহার করতে হবে।

ফ্রিজে রাখা খাবার
ফ্রোজেন জাতীয় খাবার বা আইসক্রিম খেলে মাথা ব্যথার কারণ হতে পারে। ফ্রিজ থেকে খাবার বের করে সাথে সাথে কখনো খাবেন না, যদি সাথে সাথে খান তাহলে মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে। যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তারা কখনো ফ্রিজ থেকে খাবার বের করে সাথে সাথে খাবেন না।

লেবু জাতীয় ফল
লেবু জাতীয় খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক গুনে বারিয়ে তুলে। কিন্তু আমাদের যে মাইগ্রেনের ব্যাথা বা সমস্যা হয় তা অনেক সময় এই লেবু বা এই জাতীয় খাওয়া থেকে হয়।

দৃষ্টিশক্তি ভালো রাখার উপায় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here