ফোন চুরি হলে করণীয়

বর্তমান সময়ে ফোন ব্যবহার  করেন না এমন মানুষ খুজে পাওয়া যাবে না। আর যদিও পাওয়া যায় তাদের সংখ্যা খুবই কম। বিভিন্ন বয়সের নারী-পুরুষ এখন স্মার্ট ফোন ব্যবহার করেন। ফোন চুরি হলে করণীয় কী সেই বিষয়ে আজকে আলোচনা করব। মোবাইল ফোন আমাদের একান্ত সঙ্গী হয়ে গেছে। ফোন দূর দূরান্তে যোগাযোগ করা, ছবি তোলা, ভিডিও করা আরও নানা রকমের কাজে ব্যবহৃত হয়ে থাকে। যদি কখনো আমাদের ফোন হারিয়ে বা চুরি হয়ে যায় তাহলে আমাদের কাছে মনে হয় আমার সঙ্গী হারিয়ে গেছে এমন এক অবস্থা।

চলমান সময়ে আমরা যাকে বেশি সময় দিয়ে থাকি সেটি আমাদের ফোন। ফোন চুরি বা হারিয়ে গেলে আমাদের ফোনের অতিপ্রয়োজনীয় যেকোনো জিনিস অন্যের হাতে চলে যেতে পারে। ফলে আমাদেরকে ব্ল্যাকমেইলের স্বীকার হতে হয়। ফোন চুরি বা হারিয়ে গেলে কয়েকটি কাজ করলে আপনি ঝামেলা মুক্ত থাকতে পারবেন।

আসুন তাহলে ফোন চুরি বা হারিয়ে গেলে করণীয় সম্পর্কে জেনে নেওয়া যাক-

ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে প্রথমই আপনি আপনার টেলিকম অপারেটরকে কল করুন। কল করে আপনার নম্বরের আউটগোয়িং পরিষেবা সাময়িকভাবে ব্লক করার জন্য অনুরোধ করুন।

অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে, www.google.com/android/find এ যাবেন এবং আপনার গুগল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন। তারপরে আপনাকে আপনার ফোনের সব ডেটা এবং অবস্থান দেখানো হবে। তখন ‘সেট আপ সিকিউর অ্যান্ড ইরেজ’ অপশনটি বেছে নিতে হবে এবং আপনার ফোনে থাকা সকল ডেটা ডিলিট করতে পারবেন।

আইফোনের ক্ষেত্রে, www.incloud.com ওয়েবসাইটে গিয়ে আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন। তারপর সেখানে অ্যাপল ডিভাইসগুলোর একটি তালিকা আপনাকে দেখানো হবে। তারপর আপনাকে আপনার হারিয়ে যাওয়া ফোনের মডেলটি সিলেক্ট করতে হবে।

চুরি বা হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি ব্লক করুন।

চুরি যাওয়া অথবা হারিয়ে যাওয়া ফোনের সিম কার্ড বা নাম্বরটি ব্লক করে দিন। যদি আপনার ফোন নাম্বার খোলা থাকে তাহলে নাম্বারটির অপব্যবহার হতে পারে।

ফোন চুরি বা হারিয়ে গেলে অন্য কোনো ফোন বা ডেস্কটপে ঢুকে গুগল, ই-মেইল বা সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো অ্যাকাউন্ট লগআউট করুন।

ফোন হারিয়ে বা চুরি হয়ে গেলে পাওয়ার জন্য অবশ্যই নিকটস্থ থানায় জিডি করতে পারেন। কারণ ফোনে থাকা সিম দিয়ে অপরাধীরা অনেক গুরুতর যেকোনো অপরাধ করতে পারেন। আপনার ফোনে থাকা ছবি বা ভিডিও অথবা অন্যান্য তথ্য দিয়ে তারা অপরাধ করতে পারেন।

ফোন হারালে বা ‍চুরি হলে করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here