পরীক্ষায় ভাল করার উপায়

ছাত্র জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ হলো পরীক্ষা। আর পরীক্ষাকে ভয় পায় না এমন ছাত্র খুজেঁ পাওয়া যাবে না। পরীক্ষা ভালো করার উপায় সম্পর্কে প্রতিটা ছাত্রের জানা দরকার। কথায় আছে, ছাত্র জীবন সুখের হয়, যদি না থাকে পরীক্ষা। সেই পরীক্ষার ভয়ে কত দুর্বল ছাত্র-ছাত্রী অসময়ে ঝড়ে যায়। পরীক্ষার সময় ভালো ছাত্রগুলো অনেক বেশি পড়াশুনা করে পরীক্ষায় ভালো করার জন্য। পরীক্ষায় ভাল করার অনেক উপায় রয়েছে।

আসুন তাহলে পরীক্ষায় ভালো করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক-

রুটিন অনুসরণ করুন
আপনি কীভাবে পড়া-লেখা করবেন তার জন্য একটি রুটিন তৈরী করুন। পড়া নিয়ে কোনো পরিকল্পনা না থাকলে কখনো ভাল রেজাল্ট করতে পারবেন না। রুটিন তৈরী করার সময় গুরুত্বপূর্ন অংশটি রঙিন মার্কার দিয়ে চিহিৃত করুন। ভিন্ন ভিন্ন অংশের জন্য ভিন্ন রঙ ব্যবহার করতে পারেন।

পড়ার সময় বের করুন
পরীক্ষার আগে পড়ে শেষ করা অসম্ভব হয়ে যায়। পরীক্ষার আগে আপনাকে পড়ার জন্য সময় বের করতে হবে। না হলে পরীক্ষায় ভালো করতে পারবেন না। তাই পরীক্ষা আসার বেশ কিছুদিন আগে থেকে আপনাকে পড়ায় মনোযোগ দিতে হবে।

শিক্ষকদের সাথে দেখা করুন
যদি আপনার কোনো কিছু বুঝতে সমস্যা হয় তাহলে শিক্ষকের পরামর্শ নিতে পারেন। আশা করা যায় শিক্ষরা আপনাকে খালি হাতে ফিরাবে না। আপনার সমস্যা সমাধান করতে শিক্ষকরা অনেক বেশি চেষ্টা করবেন। শিক্ষকদের সংস্পর্শে থাকলে ভাল করা সম্ভব।

নিজেই নিজের পরীক্ষা নিন
প্রতিষ্ঠানের মতো করে বন্ধুরা একসাথে বসে পরীক্ষা দিতে পারেন। তাতে করে মূল পরীক্ষা সম্পর্কে কোনো তথ্য অজানা থাকলে তা জানতে পারবেন।

একই পড়া বার বার পড়ুন
একটি পড়া বার বার পড়লে অতি সহজে তা আমাদের মস্তিষ্ক ধারণ করতে পারে। নোটের বিশেষ পয়েন্টগুলোতে চোখ বুলিয়ে নিন। বার বার মুখস্থ করতে হবে না। একবার মুখস্থ করলে পরে শুধু কয়েকবার দেখলেই তা ঠোঁটস্থ হয়ে যাবে।

লেখার অভ্যাস করা
আমরা যা পড়ি তা কখনোই হবুহু মনে থাকে না। তাই পরীক্ষার খাতায় আমাদের লেখায় অনেক ভূল থাকে। কিন্তু পরীক্ষায় ভালো করার অন্যতম পূর্বশর্ত হলো নির্ভূল লেখা। তাই পরীক্ষা নির্ভূল লেখার জন্য আমাদের বেশি বেশি লেখার অভ্যাস করতে হবে। পড়ার সাথে লেখতে পারলে আমাদের লেখার অভ্যাস হয়ে যাবে। তখন পরীক্ষার খাতায় কখনো ভূল হওয়ার আশঙ্কা থাকবে না।

গ্রুপ স্টাডি করা
পরীক্ষায় ভালো করার জন্য গ্রুপ স্টাডি খুবই গুরুত্বপূর্ণ। কোনো বিষয় নিয়ে গ্রুপ স্টাডি করলে বিভিন্ন বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যায়। তাতে করে আমাদের পড়া বুঝতে অনেক সহজ হয়ে যায়। গ্রুপ স্টাডির মাধ্যমে কঠিন বিষয়টাও অনেক সহজ হয়ে যায়। সেই সাথে শিখার আগ্রহ অনেক বেড়ে যায়।

ক্লাস লেকচার ফলো করা
ক্লাসে নিয়মিত অবস্থিত থাকলে আর মনোযোগ দিয়ে লেকচার শুনলে বুঝতে অনেক সহজ হয়। পরীক্ষায় কী আসবে তার ধারণা পাওয়া। তাই নিয়মিত ক্লাসের লেকচার ফলো করলে পরীক্ষার ভাল করা সম্ভব।

নোট তৈরী করা
ভাল ফলাফলের জন্য নোট ব্যবহার করা বেশ উপকারী। গুরুত্বপূর্ণ বিষয় নোট করলে লেখাপড়ার মনোযোগ বাড়ে। নোট করলে পরীক্ষার আগে রিভিশন দিতে অনেক সহজ হয়।

সুন্দর হাতের লেখা
কথায় আছে, প্রথমে দর্শনধারী পরে গুণবিচারী। সুন্দর হাতের লেখা পরীক্ষকের দৃষ্টি আকর্ষণ করে থাকে। যা অধিক নাম্বার পেতে অনেক সাহায্য করে। সুন্দর লেখার সাথে সাথে খাতায় সুন্দর ভাবে উপস্থাপনা করতে হবে।

পড়া মনে রাখার উপায় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here